• সুখবর........ সুখবর........ সুখবর........ বর্ণমালাকে খুব শিঘ্রই পাওয়া যাবে বাংলা বর্ণমালার ডোমেইন "ডট বাংলায়" অর্থাৎ আমাদের ওয়েব এড্রেস হবে 'বর্ণমালাব্লগ.বাংলা' পাশাপাশি বর্তমান Bornomalablog.com এ ঠিকানায়ও পাওয়া যাবে। বাংলা বর্ণমালায় পূর্ণতা পাবে আমাদের বর্ণমালা।

এ যুগের রবার্ট ব্রুশ আমাদের ম্যাশ।।ফাহাদ তানিম

ফাহাদ তানিম

Moderator
বর্ণমালা স্টাফ
#1
fb_img_1558122466911-jpg.338




বানুকবার্নের যুদ্ধটা হয়েছিলো ১৩১৪ সালে ইংরেজ আর স্কটিশদের মধ্যে। স্টারলিং দুর্গের দখল নিতে বানুকবার্ন নদীর তীরে যুদ্ধের অবতীর্ণ হয়েছিলেন ইংল্যান্ডের রাজা দ্বিতীয় এডওয়ার্ড আর ‘স্কটদের রাজা’ রবার্ট ব্রুস। নির্ভুল যুদ্ধনীতি আর কিছুটা ভাগ্যের উপর ভর করে বিশাল আয়তনের ইংরেজ বাহিনীকে সোজা বাংলায় কচুকাটা করেন রবার্ট ব্রুস। ইতিহাসের অন্যতম এই অসম যুদ্ধে জয়ের মাধ্যমে উত্থান ঘটে রাজা রবার্ট ব্রুসের এবং একই সাথে শুরু হয় স্কটিশদের স্বাধীনতা সংগ্রাম।
রবার্ট ব্রুসের মাকড়শা
মাকড়সা নিয়ে এই গল্পটা আমরা কমবেশি সবাই শুনেছি। রবার্ট ব্রুস একাধিকবার স্কটিশদের ঐক্যবদ্ধ করে ইংরেজদের বিরুদ্ধে যুদ্ধে অবতীর্ণ হয়েছিলেন। কিন্তু বার বার তিনি পরাজিত হতে থাকেন।
এক পর্যায়ে সবকিছু হারিয়ে একটি গুহার ভেতর আশ্রয় নিলেন তিনি। তখন দেখলেন একটি মাকড়সা প্রবল বাতাসের মুখে একশত বার চেষ্টা করার পর জাল বুনতে সক্ষম হলো। ক্ষুদ্র মাকড়সার জাল বোনা দেখে তিনি উপলব্ধি করেন, সফল হতে হলে অধ্যবসায়ের কোনো বিকল্প নেই।
এই ঘটনায় অনুপ্রাণিত হয়ে ব্রুস আবার সৈন্যদের জড়ো করতে শুরু করেন এবং শেষ পর্যন্ত এই বানুকবার্নের যুদ্ধে চুড়ান্তভাবে ইংরেজদেরকে পরাজিত করতে সক্ষম হন।
সত্যি বলতে এই মাকড়সার ঘটনাটার আসলেই ঘটেছিলো কিনা তার পেছনে কোনো ঐতিহাসিক প্রমাণ নেই।

ইতিহাসের কিছু লোককথা কখনো সত্য হয় অাবার কখনো মিথ্যাও হয়। কিন্তু অামাদের এই যুগে রবার্ট ব্রুস যদি মাশরাফিকে বলি খুব একটা কম বলা হবে না। নানান পরিস্থিতিতি নানান পরিবেশে নানান রকমের কটুক্তি হতাসা কষ্টের মাঝে পেরিয়েছেন এই ক্যপ্টেন অব বাংলাদেশ।ছয় ছয় বার বাংলাদেশকে নিয়ে ফাইনালে উঠলেও কখনো কাপ ছুঁয়ে দেখা হয় নাই বহুজাতিক কোন টুর্নামেন্টে।যদিও সব ম্যাচে ক্যপ্টেন তিনি না থাকলেও তার অবদান অনস্বীকার্য। ধন্যবাদ মাশরাফি তোমার যোগ্য নেতৃত্বে বাংলাদেশ প্রথম ট্রফির স্বাদ পেয়েছে বিশ্বকাপ কিন্তু খুব একটা দূরে নয়। নিরন্তন শুভাশিষ রইল।
 

বর্ণমালা এন্ড্রয়েড এপ

নতুন যুক্ত হয়েছেন

Top