কিভাবে আপনি সিদ্ধান্ত নিবেন?

ইব্রাহিম নাজ

এক্টিভ ব্লগার
#1
decission-making-jpg.105

কিভাবে আপনি সিদ্ধান্ত নিবেন?

আমি মনে করি জেনে শুনে বুঝেই নিজের সিদ্ধান্ত নিজেই নেওয়া উচিত যাতে করে অন্যের সিদ্ধান্তে হতভম্ব না হতে হয়। আপনাদের এই সিদ্ধান্তের ব্যপারে একটি কাহিনী বলি-

হাসান জাবেরি। তিনি একজন বৃদ্ধ বয়সী খুরমা ব্যবসায়ী। বাহন হিসাবে তিনি তার ছোট গাধাটিই তার সম্বল। একদিন তার তেরো বছরের ছেলে সালেম বাজারে যাবার বায়না ধরে। বাপেরও ইচ্ছা ছেলে আস্তে আস্তে ব্যবসা শিখুক। মনের আনন্দে হাসান জাবেরি ছেলেকে নিয়ে রওয়ানা করলেন বাজারের দিকে...

ছেলেকে গাধার পিঠে বসিয়ে নিজে গাধার রশি ধরে জনপথ দিয়ে এগিয়ে চলেছেন তারা। কিছুদূর গেলেন, এরি মধ্যে কয়েকজন পথিক বলে বসলো ‘কি বেয়াদব ছেলে!’ বাপ হেঁটে যাচ্ছেন আর সে গাধার পিঠে বসে আছে।

এবার অগত্যা ছেলের অনুরোধে বাবা গাধার পিঠে উঠে বসলেন। ছেলে গাধার রশি ধরে হাঁটতে শুরু করলো। চলা শুরু করতেই লোকেরা বলতে লাগলো ‘এ কেমন নিষ্ঠুর বাবা! এতোটুকু ছেলেকে হাঁটিয়ে নিচ্ছে আর নিজে আরামে গাধায় চড়ে যাচ্ছে।

হাসান জাবেরি মনে করলে, বোধ হয় বাপ-বেটা দুজনই গাধায় ছড়লে লোকেরা খুশি হবে। এবার বাপ-বেটা দুজনেই উঠে বসলেন। কিছুদূর আসতে না আসতেই কয়েকজন বলে ফেললো ‘এরা কেমন নিষ্ঠুর! এতোটুকু গাধার পিঠে বাপ-বেটা দুজনেই চেপে বসেছে।

অগত্যা বাপ-বেটা দুজনেই গাধার পিঠ থেকে নেমে গাধার রশি ধরে হেঁটে চললেন। এবার লোকের বলতো লাগলো ‘এরা কেমন বোকা লোক’ হাতে গাধা থাকতে বাজারে হেঁটে যাচ্ছে।

এবার বাপ-বেটা ‍দুজনই দুই’পা দুই’পা করে গাধার চার পা বেঁধে নিলেন। তারপর গাধার পায়ের ভেতর একটা বাঁশ ঢুকিয়ে বাপ-বেটা দুজন গাধাটিকে নিজেদের ঘাড়ে চাপিয়ে চলতে শুরু করলেন। তাদের কাণ্ড দেখে চলন্ত লোকেরা রাস্তায় দাঁড়িয়ে গিয়ে তাদের তিরস্কার করতে থাকলো ‘কি বোকা বাপ-বেটা’ “আল্লাহ” গাধা সৃষ্টি করেছেন তাদের বাহন হিসেবে আর তারাই কিনা গাধাকে ঘাড়ে নিয়ে বাজারে যাচ্ছে।

এতক্ষণে বাপ-বেটা বাজারের কাছাকাছি পৌঁছে গেছে এবং এরি মধ্যে গাধাটির মৃত্যু হয়েছে। আর বাপ-বেটা দুজনই নিস্তেজ হয়ে রাস্তায় পড়ে গেছে।

-এই হলো কাহিনী।
এবার বলেন আপনারা হলে ‘কিভাবে সিদ্ধান্ত নিতেন...?
 

বর্ণমালা এন্ড্রয়েড এপ

ফেসবুকে বর্ণমালা ব্লগ

নতুন যুক্ত হয়েছেন

Top