খুব সহজেই ঘরে রাখতে পারেন এই গাছগুলোকে

B

Bornomala

Guest
#1
ঘরের কোনায় একটু সবুজের ছোঁয়া চান সবাই। ঘরে একটি টবে গাছ রেখে দেবেন, তাতে মাঝে মাঝে একটু পানি দেবেন- এমনটা চাইলে দেখে নিন গাছের এই তালিকা।
plants-13122018-555624372.jpg

এই গাছগুলো বাড়ে খুব কম যত্নে। ছবি: সংগৃহীত
বেশ সময় নিয়ে বাগান করা, তাতে সময় ও শ্রম দেওয়ার অবকাশ হয় না সবার। কিন্তু ঘরের কোনায় একটু সবুজের ছোঁয়া চান সবাই। ঘরে একটি টবে গাছ রেখে দেবেন, তাতে মাঝে মাঝে একটু পানি দেবেন- এমনটা চাইলে দেখে নিন গাছের এই তালিকা। এই গাছগুলো বাড়ে খুব কম যত্নে, আর তাই যে কেউ এদেরকে ঘরে রাখতে পারেন-
১) স্পাইডার প্ল্যান্ট
স্পাইডার প্ল্যান্ট আমাদের বেশ পরিচিত। চিকন ও লম্বা পাতার ঝোপালো এই গাছটি পাওয়া যায় সব নার্সারিতেই। একে আপনি একেবারে অবহেলায় রাখলেও সে বাঁচবে। তাকে কিছুটা আলোতে রাখুন ও সপ্তাহে অন্তত একবার পানি দিন, তাহলেই সে ভালো থাকবে।
২) মানিপ্ল্যান্ট বা পথোস
মাটিতে লাগানো মানিপ্ল্যান্ট বেশিদিন ভালো থাকে, তবে একে পানিতেও রাখতে পারেন। পথোসের সবচেয়ে বড় গুণ হলো সে প্রায় অন্ধকারেও বাঁচতে পারে। একে খুব বেশি আলোতে না রাখাই ভালো।
৩) স্নেক প্ল্যান্ট
স্নেক প্ল্যান্টকে মাঝে মাঝে পানি দিলে সে ভালো থাকে, কিছুটা ছায়ায় রাখলেও ভালো থাকে। মাটি একেবারে শুকিয়ে না গেলে এর টবে পানি দেবেন না।
৪) ডিফেনবাকিয়া
ডিফেনবাকিয়া হলো কচুপাতার মতো দেখতে বড়সড় একধরনের পাতাবাহার। তা ঘরের এক কোনে অল্প আলো ও পানিতে ভালো থাকে। এর টব মাঝে মাঝে ঘুরিয়ে দিতে হবে যাতে সবদিকে সমানভাবে আলো পড়ে।
 
Last edited by a moderator:

বর্ণমালা এন্ড্রয়েড এপ

নতুন যুক্ত হয়েছেন

Top